রুবাইয়াৎ-ই-ওমর খৈয়াম - কাজী নজরুল ইসলাম pdf

ওমর খৈয়ামের বিখ্যাত কবিতা পিডিএফ,ওমর খৈয়ামের কবিতা,কাজী নজরুল ইসলাম অনুবাদ,ওমর খৈয়াম ও নজরুল অনুবাদ,রুবাইয়াত কবিতা,ওমর খৈয়ামের দর্শন,ফার্সি শের pdf,
  • বইয়ের নামঃ রুবাইয়াৎ-ই-ওমর খৈয়াম
  • লেখকঃ কাজী নজরুল ইসলাম
  • বইয়ের পৃষ্ঠাঃ 40
  • বইয়ের ধরনঃ pdf download drive link
  • বইয়ের সাইজঃ 0.73 MB

রুবাইয়াৎ-ই-ওমর খৈয়াম - কাজী নজরুল ইসলাম বিনামূল্যে ডাউনলোড করুন বা অনলাইনে পড়ুন। কাজী নজরুল ইসলামের বিভাগ থেকে রুবাইয়াৎ-ই-ওমর খৈয়াম বাংলা বই। রুবাইয়াৎ-ই-ওমর খৈয়াম পোর্টেবল ডকুমেন্ট ফরম্যাট (পিডিএফ) ফাইলের আকার 0.73 এমবি। আপনি যদি অনলাইন রুবাইয়াৎ-ই-ওমর খৈয়াম pdf download করতে চান তবে অনুগ্রহ করে ডাউনলোড বাটমে ক্লিক করুন এবং সাথে সাথে বই ডাউনলোড শুরু হয়ে যাবে ইনশাআল্লাহ ।


ওমরকে তাঁর কাব্য পড়ে যাঁরা Epicurean বলে অভিহিত করেন, তাঁরা পূর্ণ সত্য বলেন না। ওমরের কাব্য সাধারণত ছয় ভাগে বিভক্তঃ

১। “শিকায়া-ই-রােজগার’, অর্থাৎ গ্রহ্বে ফের বা অদৃষ্টের প্রতি অনুযােগ।

২। হজও’, অর্থাৎ ভণ্ডদের, বকধার্মিকদের প্রতি শ্লেষ-বিদ্রুপ ও তথাকথিত আলেম বা জ্ঞানীদের দাম্ভিকতা ও মূর্খদের প্রতি ঘৃণা প্রকাশ।

৩। ফিরাফিয়া’ ও ‘ওসালিয়া’, বা প্রিয়ার বিরহে ও মিলনে লিখিত কবিতা। 
৪। বাহরিয়া বসন্ত, ফুল, বাগান, ফল, পাখি ইত্যাদির প্রশংসায় লিখিত কবিতা।

৫। কুফরিয়া'—ধর্মশাস্ত্র-বিরুদ্ধ কবিতাসমূহ। এইগুলি ওমরের শ্রেষ্ঠ কবিতারূপে কবি-সমাজে আদৃত। স্বর্গ-নরকের অলীক কল্পনা, বাহ্যিক উপাসনার অসারতা, পাপ-পুণ্যের মিথ্যা ভয় ও লাভ ইত্যাদি নিয়ে লিখিত কবিতাগুলি এর অন্তর্গত। ৬। মুনাজাত বা খােদার কাছে প্রার্থনা। এ প্রার্থনা অবশ্য সাধারণের মতাে প্রার্থনা নয়, সূফীর প্রার্থনার মতাে এ হাস্য-জড়িত। ওমরকে Epicurean কতকটা বলা যায় শুধু তাঁর ‘কুফরিয়া-শ্রেণীর কবিতার জন্য। এ ছাড়া ওমর যা, তা ওমর ছাড়া আর কারুর সঙ্গেই তুলনা হয় না।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ