কাজী নজরুল ইসলাম রচনা সমগ্র pdf

 

নজরুল সমগ্র,কাজী নজরুল ইসলাম কবিতা,নজরুল কাব্য,নজরুল রচনাবলী নজরুল ইনস্টিটিউট,কাজী নজরুল ইসলাম রচনা সমগ্র pdf,রবীন্দ্র রচনাবলী,কাজী নজরুল ইসলাম এর ছোট গল্প,নজরুলের শেষ কাব্যগ্রন্থ,
রচনা সমগ্র pdf

  • বইয়ের নামঃ নজরুল-রচনাবালী ১-১২ খন্ড
  • লেখকঃ কাজী নজরুল ইসলাম
  • বইয়ের খন্ডঃ ১-১২ খন্ড একসাথে ডাউনলোড
  • বইয়ের ধরনঃ pdf google drive link pdf download
  • বইয়ের সাইজঃ সব মিলে ১৯২ এমবি

নিচে ডাউনলোড লিঙ্ক দেওয়া আছে ।

নজরুল-জন্মশতবর্ষ সংস্করণের প্রসঙ্গ-কথা


অতুলনীয় জীবনবৈচিত্র্য ও বিপুল সৃষ্টিসম্ভার নিয়ে কাজী নজরুল ইসলাম বাংলা সাহিত্য, বিশেষত বাংলা কবিতার ধারায় একটি নবতর স্রোতের সৃষ্টি করেছিলেন। কৈশােরে লেটোর দলের সঙ্গে যুক্ত হওয়ার সুবাদে তার সাহিত্যচর্চার যে সূচনা, প্রথম মহাযুদ্ধের পর ধারাবাহিকভাবে তা চলেছিল গুরুতর অসুস্থ হয়ে কর্মক্ষমতা না হারানাে পর্যন্ত (১৯৪২)। জীবিতকালেই সাহিত্যিক ও সংগীতকাররূপে অসামান্য জনপ্রিয়তা লাভ করেছিলেন নজরুল। কিন্তু তিনি খুব সুধুছালাে মানুষ ছিলেন না। ফলে জীবিতকালে তার রচনা গ্রন্থাকারে যতটা প্রকাশিত হয়েছিল; তার তুলনায় অপ্রকাশিত ও অগ্রন্থিত ছিল অনেক বেশি। গত অর্ধ-শতকেরও বেশি সময় ধরে সেসব রচনা নানা রূপে বাংলাদেশ ও পশ্চিমবঙ্গে মুদ্রিত হয়েছে।

কাৰ্জী নজরুল ইসলামের মত একজন কবির রচনাবলীর প্রকাশ আমাদের সকলের জাতীয় কর্তব্য। বাংলাদেশের জাতীয় কবি হওয়ার কারণে সে দায়িত্ব আমাদের ত্রারও বেশি। বস্তুত বাঙালির জাতীয় জাগরণের সঙ্গে সঙ্গে এ-দায়িত্ব পালনেরও সূচনা।

এরই ফল নজরুল-বিশেষ কবি আবদুল কাদিরের সম্পাদনায় ঢাকার কেন্দ্রীয় বাঙলা উন্নয়ন বাের্ড থেকে নজরুল-রচনাবলীর তিনটি খণ্ড প্রকাশ (১৯৬৬, ৬৭, ৭০)। কেন্দ্রীয় বাংলা উন্নয়ন বাের্ড বাংলা একাডেমীর সঙ্গে একীভূত হলে (১৯৭২) একাডেমী থেকে অবশিষ্ট চতুর্থ খণ্ড (১৯৭৭) এবং পঞ্চম খণ্ডের প্রথমার্ধ ও দ্বিতীয়ার্ধ (১৯৮৪) প্রকাশিত হয়। কবি আবদুল কাদিরের মৃত্যুর পর ১৯৯৩ সালে নতুন সম্পাদকমণ্ডলীর সম্পাদনায় বাংলা একাডেমী থেকে নজরুল রচনাবলী সংশােধিত ও পরিবর্ধিত হয়ে নতুন সংস্করণ প্রকাশিত হয় চার খণ্ডে।


বাংলা একাডেমী ২০০৪ সালের অক্টোবরে ‘নজরুল-রচনাবলী’র জঘশতবর্ষ সংস্করণ প্রকাশের উদ্যোগ গ্রহণ করে। কবি আবদুল কাদির সম্পাদিত নজরুল রচনাবলী, বাংলা একাডেমী থেকে অধ্যাপক আনিসুজ্জামানের সভাপতিত্বে গঠিত সম্পাদনা-পরিষদের তত্ত্বাবধানে চার খণ্ডে প্রকাশিত নজরুল রচনাবলীর প্রথম সংস্করণ, পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমি থেকে প্রকাশিত কাৰ্জী নজরুল ইসলামের রচনাসমগ্র, নজরুলের বিভিন্ন গ্রহের প্রথম সংস্করণ ও কবির জীবদ্দশায় প্রকাশিত তার গ্রন্থের বিভিন্ন সংস্করণের পাঠ পর্যালােচনার পরই সম্পাদকমণ্ডলী বর্তমান পাণ্ডুলিপি প্রস্তুত করন। 'নজরুল রচনাবলীর চতুর্থ খণ্ডে অন্তর্ভুক্ত হয়েছে কাব্যগ্রন্থ চক্রবাক, সন্ধ্যা, প্রলয়শিখা ; অনুবাদ-কবিতা রুবাইয়াৎ-ই-হাফিজ, গীতি সংকলন চন্দ্রবিন্দু, সুরসাকী, জুলফিকার ; গীতিনাট্য আলেয়া ও শিউলিমালা গল্পগ্রন্থ।

সম্পাদনা-পরিষদের সদস্যবৃন্দ, নজরুল-বিশেষজ্ঞ অধ্যাপক রফিকুল ইসলাম, কবি ও প্রাবন্ধিক মােহাম্মদ মাহফুজউল্লাহ, ভাষাবিদ অধ্যাপক আবুল কালাম মনজুর মােরশেদ, কবি ও প্রাবন্ধিক আবদুল মান্নান সৈয়দ এবং প্রাবন্ধিক অধ্যাপক আবুল কাসেম ফজলুল হক নিষ্ঠা ও ধৈর্যসহকারে যেভাবে ‘নজরুল রচনাবলী'র চতুর্থ খণ্ডের পাণ্ডুলিপি তৈরি করেছেন সেজন্যে তাদের প্রতি আমরা কৃতজ্ঞ। পাণ্ডুলিপি প্রস্তুত ও প্রকাশনার কাজে সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানাই।


নজরুল-জন্মশতবর্ষ সংস্করণ প্রসঙ্গে


নজরুল-রচনাবলী’র তিনটি খণ্ড প্রখ্যাত কবি, সমালােচক ও নজরুল-বিশেষজ্ঞ আবদুল কাদিরের সম্পাদনায় কেন্দ্রীয় বাংলা উন্নয়ন বাের্ড থেকে প্রথম প্রকাশিত হয় যথাক্রমে ১৯৬৬, ১৯৬৭ এবং ১৯৭০ সালে। বাংলাদেশের স্বাধীনতা অর্জনের পর ১৯৭২ সালে কেন্দ্রীয় বাংলা উন্নয়ন বাের্ড একীভূত হয় বাংলা একাডেমীর সঙ্গে। সরকার। কর্তৃক এই পরিবর্তন ও ব্যবস্থা গ্রহণের পর বাংলা একাডেমী থেকে নজরুল-রচনাবলীর চতুর্থ খণ্ড ১৯৭৭ সালে এবং পঞ্চম খণ্ড দুই ভাগে ১৯৮৪ সালে (প্রথমার্ধ জুনে ও দ্বিতীয়ার্ধ ডিসেম্বরে) কবি আবদুল কাদিরের সম্পাদনায়ই প্রকাশিত হয়। নজরুলরচনাবলী'র প্রথম খণ্ডের পরিবর্ধিত দ্বিতীয় সংস্করণ প্রকাশিত হয় ১৯৭৫ সালে এবং তা পুনর্মুদ্রিত হয় ১৯৮৩ সালে। দ্বিতীয় খণ্ডের দ্বিতীয় ও তৃতীয় সংস্করণ প্রকাশিত হয় যথাক্রমে ১৯৭৬ এবং ১৯৮৪ সালে। ১৯৮৪ সালেই প্রকাশিত হয় তৃতীয় খণ্ডের দ্বিতীয় সংস্করণ। আগেই বলেছি, চতুর্থ খণ্ড প্রথম প্রকাশিত হয় ১৯৭৭ সালে এবং পঞ্চম খণ্ড ১৯৮৪ সালে দুই ভাগে। চতুর্থ খণ্ড পুনর্মুদ্রিত হয় ১৯৮৪ সালে। কবি আবদুল কাদিরের জীবদ্দশায়, তাঁর সম্পাদিত ‘নজরুল রচনাবলীর সব খণ্ডেরই নতুন সংস্করণ এবং পুনর্মুদণ হয়েছে সম্পাদকের তত্ত্বাবধানে ও তাঁর লেখা সম্পাদকের নিবেদন'সহ।।


নজরুল-রচনাবলীর ব্যাপক চাহিদা থাকায় অল্পকালের মধ্যেই রচনাবলীর সব খণ্ড বিক্রি ও নিঃশেষ হয়ে যায়। এই পটভূমিতেই নজরুল-রচনাবলী’ পুনঃপ্রকাশের প্রয়ােজনীয়তা দেখা দেয়। এ উদ্দেশ্যে এবং মরহুম কবি আবদুল কাদিরের সম্পাদিত নজরুল-রচনাবলী'র সুলভ ও পরিমার্জিত সংস্করণ প্রকাশের জন্য ১৯৯২ সালে। ‘বাংলা একাডেমী নয় সদস্য বিশিষ্ট সম্পাদনা-পরিষদ গঠন করে এবং এই পরিষদের সম্পাদনায় ১৯৯৩ সালে চার খণ্ডে ‘নজরুল-রচনাবলী’র পরিমার্জিত ও পরিবর্ধিত নতুন সংস্করণ প্রকাশিত হয়। ব্যাপক চাহিদার ফলে ‘নজরুল-রচনাবলী'র এই নতুন সংস্করণও যথারীতি নিঃশেষ হয়ে যায়। এই নতুন সংস্করণের প্রতিটি খণ্ড একাধিকবার পুনর্মুদ্রণের পরও নজরুল-রচনাবলীর চাহিদা শেষ হয়নি। ২০০১ থেকে ২০০৫ সাল পর্যন্ত বাংলা একাডেমী প্রকাশিত নজরুল রচনাবলী'-র নতুন সংস্করণ (১৯৯৩) একাধিকবার পুনর্মুদ্রিত হওয়া সত্ত্বেও, নজরুলজন্মশতবার্ষিকীর সময় থেকে নজরুল-রচনাবলীর অধিকতর সংশােধিত, পরিমার্জিত ও পরিবর্ধিত সংস্করণ প্রকাশের প্রয়ােজনীয়তা অনুভূত হলে বাংলা একাডেমী নজরুল-রচনাবলী'র জন্মশতবর্ষ সংস্করণ প্রকাশের সিদ্ধান্ত গ্রহণ এবং একটি নতুন সম্পাদনা পরিষদের ওপর এই কাজের দায়িত্ব অর্পণ করে। এই নতুন সম্পাদনা পরিষদ অদ্যাবধি ঢাকা ও কলকাতা থেকে প্রকাশিত নজরুল রচনাবলীর বিভিন্ন সংস্করণ এবং নজরুলের বিভিন্ন গ্রন্থের আদি বা পরবর্তী সংস্করণসমূহে সন্নিবেশিত প্রতিটি রচনা পুখানুপুঙ্খভাবে মিলিয়ে বর্তমান সংস্করণের পাণ্ডুলিপি চুড়ান্ত করেন।

নজরুল-রচনাবলী': নজরুল-জন্মশতবর্ষ সংস্করণ চতুর্থ খণ্ডে চক্রবাক, সন্ধ্যা, প্রলয়শিখা, রুবাইয়াৎ-ই-হাফিজ, চন্দ্রবিন্দু, সুরসাকী, জুলফিকার, আলেয়া, শিউলিমালা গ্রন্থ সংকলিত হলাে। নজরুল-রচনাবলী’র নজরুল—জন্মশতবর্ষ সংস্করণের প্রতিটি খণ্ডের শেষে নজরুলের সংক্ষিপ্ত জীবনপঞ্জি এবং তাঁর গ্রন্থাবলীর কালানুক্রমিক সূচি অন্তর্ভুক্ত করা হয়েছে। একাধিক খণ্ডের পরিশিষ্টে নজরুলের গানের বই এবং আদি গ্রামােফোন রেকর্ডে বিধৃত গানের বাণীর পাঠান্তর যথাসম্ভব নির্দেশ করার চেষ্টা করা হয়েছে। নজরুল রচনাবলী'র বিভিন্ন সংস্করণে মুদ্রণজনিত ত্রুটির দরুন এবং অন্যান্য কারণে যেসব বিচ্যুতি ঘটেছে, বর্তমান সংস্করণে সেগুলাে সংশােধনের যথাসাধ্য চেষ্টা সম্পাদনা পরিষদ করেছেন।

নজরুল-রচনাবলীর এই সংস্করণে নজরুলের সুস্থাবস্থায় প্রকাশিত গ্রন্থসমূহের কালানুক্রম বজায় রাখার চেষ্টা করা হয়েছে, তবে কবির অসুস্থতার পর সংকলিত এবং প্রকাশিত রচনাবলী তথ্যসূত্রের অভাবে কালানুক্রমিকভাবে প্রকাশ করা প্রায় অসম্ভব। এই বাস্তবতায় নজরুল-রচনাবলী' ; নজরুল-জন্মশতবর্ষ সংস্করণকে যথাসম্ভব প্রামাণিক করার চেষ্টা ও শ্রম সম্পাদনা-পরিষদ আন্তরিকভাবেই করেছেন। এতদসত্বেও। নজরুলের সমস্ত রচনা এ-সংস্করণে সংকলিত—এমন দাবি করা যাবে না। কারণ, আমাদের বিশ্বাস, এই রচনাবলীর বিভিন্ন খণ্ডের অন্তর্গত রচনাসমূহের বাইরেও নজরুলের কিছু রচনা থাকা সম্ভব—যা এখনও জানা বা সংগ্রহ করা যায়নি। বস্তুত, 'নজরুল রচনাবলী সম্পাদনা ও প্রকাশনা একটি চলমান প্রক্রিয়া : ভবিষ্যতে নজরুলের প্রাপ্য কোনাে রচনা সশাহীত হলে সেগুলােকে 'নজরুল-রচনাবলীর পরবর্তী সংস্করণে অন্তর্ভুক্ত করা যাবে। আমরা এ-পর্যন্ত সংগৃহীত নজরুলের রচনাসমূহ সংকলন করার যথাসম্ভব চেষ্টা করেছি। তবু হয়তাে কিছু রচনা বাদ পড়ে গিয়ে থাকতে পারে। শত সতর্কতা সত্ত্বেও কিছু মুদ্রণপ্রমাদ এবং ত্রুটি-বিচ্যুতিও ঘটে থাকতে পারে। এই অনিচ্ছাকৃত ত্রুটির জন্য আমরা ক্ষমাপ্রার্থী।


| উল্লেখযােগ্য যে, নজরুল-রচনাবলী সম্পাদনার পথিকং কবি আবদুল কাদির। নজরুল-রচনাবলীর শুধু প্রথম সংস্করণই নয়, পরে প্রকাশিত সব সংস্করণ আবদুল কাদির-সম্পাদিত “নজরুল রচনাবলী’র ভিত্তিতেই করা হয়েছে। সব সংস্করণেই সম্পাদক হিসাবে মুদ্রিত রয়েছে তাঁর নাম, অন্তর্ভুক্ত হয়েছে তাঁর লেখা প্রতিটি সংস্করণের সম্পাদকের নিবেদন'। সুতরাং, কবি আবদুল কাদিরের প্রয়াণের পর প্রকাশিত বিভিন্ন সংস্করণ নতুন সম্পাদনা-পরিষদ কর্তৃক পরিমার্জন এবং পরিবর্ধন করা হলেও 'নজরুল-রচনাবলী’র আদি ও মূল সম্পাদক আবদুল কাদির। বাংলা একাডেমী 'নজরুল রচনাবলী’ : নজরুল-জন্মশত সংস্করণ প্রকাশের উদ্যোগ গ্রহণ করে একটি জাতীয় দায়িত্ব সম্পাদন করলেন। এই সংস্করণের 'সম্পাদনা পরিষদ'-এর পক্ষ থেকে আমরা বাংলা একাডেমীর ভারপ্রাপ্ত মহাপরিচালক জনাব মঈনুল হাসান, সংশ্লিষ্ট কর্তৃপক্ষ, কর্মকর্তা ও কর্মচারীদের সর্বাত্মক সহযােগিতার জন্য আন্তরিক ধন্যবাদ জানাই।

নজরুল রচনাবালী সমগ্র ডাউনলোড লিঙ্ক


নজরুল রচনাবলী - ০১ নজরুল রচনাবলী - ০২ নজরুল রচনাবলী - ০৩ নজরুল রচনাবলী - ০৪ নজরুল রচনাবলী - ০৫ নজরুল রচনাবলী - ০৬ নজরুল রচনাবলী - ৭/৮/৯ নজরুল রচনাবলী - ১০ নজরুল রচনাবলী - ১১ নজরুল রচনাবলী - ১২

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ