আদর্শ ছাত্র জীবন pdf download

 

বইয়ের নামঃ আদর্শ ছাত্র জীবন pdf download

আব্দুল হামিদ মাদানী

বইয়ের পৃষ্টাঃ ৭২
সাইজঃ ৫০০ কেবি
ডাউনলোড লিঙ্ক নিচে দেওয়া আছে

মহান সৃষ্টিকর্তা আল্লাহ তাআলা মানুষ সৃষ্টি করেছেন তাঁর ইবাদতের জন্য। পৃথিবীতে তাকে সুখী করার জন্য জীবন-বিধান পাঠিয়েছেন। তাতে রয়েছে নানামুখী রীতি-নীতি, আইন ও কানুন। সেই বিধানে মানুষের জন্য প্রথম ফরযঃ জ্ঞান শিক্ষা। কুরআনের প্রথম অবতীর্ণকৃত আদেশ পড়।

মহান আল্লাহ মানুষকে কলম দ্বারা শিক্ষা দিয়েছেন। তিনি তাকে শিখিয়েছেন,

যা সে জানতো না।

মুসলিম জাতির শিক্ষাই হল মেরুদন্ড। ইসলামের নবী শিক্ষাকে ফরয করেছেন প্রত্যেক (নর ও নারী) মুসলিমের উপর। কিন্তু দুঃখের বিষয় যে, সে ফরযকে গরজ মনে করেছে অধিকাংশ মুসলিম।

বিশেষ করে অমুসলিম প্রধান দেশগুলিতে মুসলিমদের শিক্ষা ও সমাজ ব্যবস্থার যে দুরবস্থা তা বলাই বাহুল্য। যে দেশে মুসলিমকে শিক্ষা থেকে পিছিয়ে পড়তে বাধ্য হতে হয়। ইসলামী মূল্যবোধ বহাল রেখে যেখানে শিক্ষা করা যায় না। চাকরির ক্ষেত্রেও যেখানে বর্ণ-বৈষম্যের শিকার হতে হয়। সেখানে মুসলিমদেরকে শিক্ষার হাল নিজেই ধরতে হয়।

দারিদ্রের ফলে কত শত ছাত্র শিক্ষাঙ্গনে অগ্রসর হতে পারে না। কত শত প্রতিভার ফুল কুঁড়ি অবস্থাতেই ঝরে পড়ে। কত শত মেধার কুঁয়া ব্যবহার না হওয়ার ফলে আপনা-আপনিই শুকিয়ে যায়। বুদ্ধির যথার্থ লালন না থাকার ফলে, প্রয়োজনে অনুপ্রেরণা ও উৎসাহ না পাওয়ার ফলে অকালেই নষ্ট হয়ে যায়। যথাসময়ে কর্ষণ, রোপণ, সিঞ্চন ও রক্ষণাবেক্ষণ না থাকার ফলে কত শত মুসলিম উদ্ভাবনী বুদ্ধির কচি কিশলয় বড় হয়ে ফুলে-ফলে সুশোভিত হতে পারে না। আর তার জন্যই মুসলিম প্রাইভেট জনকল্যাণমূলক সংস্থা ও শিক্ষা প্রতিষ্ঠানের বিশেষ প্রয়োজন। প্রয়োজন মুসলিম সমাজসেবী মানুষ ও ছাত্র ছাত্রীর ব্যক্তিগত বিশেষ উদ্যম ও উদ্যোগের। নচেৎ, ‘পড়ে থাকা পিছে, মরে থাকা মিছে।’

আর সেই উদ্যোগ নিয়েই প্রতিষ্ঠিত হয়েছে বিভিন্ন মাদ্রাসা ও মিশন। যেহেতু শিক্ষা ও বুদ্ধি বিকাশের ব্যাপারটা অনেকটা নির্ভর করে সঠিক পথনির্দেশ, অনুপ্রেরণা ও উৎসাহদানের উপর, সেহেতু এই পুস্তিকা মুসলিম ছাত্র-ছাত্রীর জন্য সেই পথের বড় সহায়িকা হবে বলে আমার আশা৷

এ মর্মে যে সকল বই পুস্তকের সহযোগিতা গ্রহণ করেছি, তার মধ্যে মহাজাতকের ‘সাফল্যের চাবিকাঠি’ এবং ‘সোনার বাংলা' পত্রিকায় ১২ই ডিসেম্বর ১৯৯৭ সালে প্রকাশিত মওলানা আবূ সায়েম সাহেবের প্রবন্ধ বিশেষভাবে উল্লেখ্য।

আল্লাহর কাছে দুআ যে, তিনি যেন প্রত্যেক মুসলিম ছাত্র-ছাত্রীকে আদর্শ ও সফল জীবন দান করুন এবং আমাদের সকলকে ইহ-পরকালের উন্নয়নের সর্বোচ্চ শিখরে উন্নীত করুন আমীন।

বিনীত

আব্দুল হামীদ মাদানী

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ